RPF Constable Recruitment 2024, Check Notice, Apply Online –

RPF

0
65
RPF
RPF

RPF Constable Recruitment 2024 – রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF) তার র‌্যাঙ্কের মধ্যে অনেক পদ পূরণ করতে ভারত জুড়ে একটি উল্লেখযোগ্য নিয়োগ ড্রাইভ শুরু করছে। এই নিয়োগটি কনস্টেবল এবং সাব-ইন্সপেক্টর পদের উপর দৃষ্টি নিবদ্ধ করে, মোট 4660টি শূন্যপদ উপলব্ধ, কনস্টেবলের জন্য 4208টি এবং সাব-ইন্সপেক্টরদের জন্য 452টি।

নিয়োগ প্রক্রিয়া 15 এপ্রিল, 2024-এ শুরু হয়েছিল এবং 14 মে, 2024-এর মধ্যে শেষ হয়৷ এই নিয়োগ ড্রাইভ রেলওয়ে সুরক্ষা সেক্টরে পদগুলি সুরক্ষিত করতে ইচ্ছুক প্রার্থীদের জন্য একটি ভাল সুযোগ প্রদান করে, রেলের সম্পত্তির নিরাপত্তা নিশ্চিত করা থেকে শুরু করে আইন বজায় রাখা পর্যন্ত দায়িত্বগুলিকে একত্রিত করে৷ রেলওয়ে প্রাঙ্গনে অর্ডার।

RPF Constable Recruitment 2024 –

বিজ্ঞাপনের নম্বর

CEN নম্বর RPF 01/2024 (SI), CEN নম্বর RPF 02/2024 (কনস্টেবল))

বিভাগ

রেলওয়ে সুরক্ষা বাহিনী, রেলওয়ে সুরক্ষা বিশেষ বাহিনী

পদ

সাব-ইন্সপেক্টর, কনস্টেবল
শূন্যপদ

মোট: 4660 (SI: 452, কনস্টেবল: 4208)

আবেদন

অনলাইন
আবেদনের শেষ তারিখ

15 এপ্রিল 2024 থেকে 14 মে 2024

ওয়েবসাইট

rrbapply.gov.in

আবেদনকারীদের একটি বিস্তৃত বর্ণালী পূরণ করে, শিক্ষাগত এবং বয়সের প্রয়োজনীয়তার পার্থক্য দ্বারা ভূমিকাগুলি ভাগ করা হয়। কনস্টেবল পদের জন্য সম্ভাব্য প্রার্থীদের কমপক্ষে 10 তম শ্রেণী সম্পন্ন করতে হবে, যেখানে সাব-ইন্সপেক্টর আবেদনকারীদের অবশ্যই স্নাতক ডিগ্রি থাকতে হবে। এই পার্থক্য নিশ্চিত করে যে RPF তার কার্যকারিতা বাড়াতে বিভিন্ন দক্ষতা এবং শিক্ষাগত ব্যাকগ্রাউন্ড ব্যবহার করতে পারে।

যোগ্যতার মানদণ্ড (RPF Constable Recruitment 2024) –

  • শিক্ষাগত যোগ্যতা আবশ্যক

কনস্টেবল পদের জন্য প্রার্থীদের অবশ্যই একটি স্বীকৃত শিক্ষা বোর্ড থেকে 10 তম শ্রেণী বা তার সমমানের পাস হতে হবে। এই মৌলিক শিক্ষাগত প্রয়োজনীয়তা নিশ্চিত করে যে সমস্ত প্রবেশকারীদের একটি কঠিন, প্রয়োজনীয় শিক্ষাগত পটভূমি রয়েছে, যা তাদের কর্মক্ষম দায়িত্বের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাব-ইন্সপেক্টর পদের জন্য প্রার্থীদের অবশ্যই স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি থাকতে হবে। এটি তাদের আরও জটিল কাজ এবং RPF-এর মধ্যে নেতৃত্বের ভূমিকার জন্য প্রয়োজনীয় উচ্চতর জ্ঞানীয় দক্ষতা এবং জ্ঞান দিয়ে সজ্জিত করবে।

  • বয়স সীমা –

আবেদনকারীদের বয়সের মানদণ্ড নিম্নরূপ: কনস্টেবলদের জন্য, 1 জানুয়ারী, 2024 তারিখে বয়স সীমা 18 থেকে 25 বছরের মধ্যে নির্ধারণ করা হয়েছে। সাব-ইন্সপেক্টরদের জন্য, 1 জানুয়ারী, 2024 পর্যন্ত প্রার্থীদের 20 থেকে 25 বছরের মধ্যে হতে হবে। বয়সের প্রয়োজনীয়তাগুলি নিশ্চিত করে যে প্রার্থীরা তাদের নিজ নিজ ভূমিকার দায়িত্বগুলি পরিচালনা করার জন্য যথেষ্ট পরিপক্ক এবং চাকরির শারীরিক চাহিদা মেটাতে যথেষ্ট যুবক।

  • নির্বাচন প্রক্রিয়া –

রেলওয়ে প্রোটেকশন ফোর্সে কনস্টেবল এবং সাব-ইন্সপেক্টর উভয়ের জন্য নির্বাচন প্রক্রিয়ার মধ্যে বেশ কয়েকটি ধাপ রয়েছে: লিখিত পরীক্ষা (CBT 1 এবং CBT 2), একটি শারীরিক পরীক্ষা এবং অবশেষে নথি যাচাইকরণ। এই বহু-পর্যায়ের প্রক্রিয়াটি কম্পিউটার-ভিত্তিক পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের শুধুমাত্র বুদ্ধিবৃত্তিক ক্ষমতাই নয়, তাদের শারীরিক সুস্থতাও মূল্যায়ন করার জন্য ডিজাইন করা হয়েছে, যা আইন প্রয়োগকারী ভূমিকার দাবিদার প্রকৃতির জন্য অপরিহার্য। সফল প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়ায় এগিয়ে যেতে প্রতিটি পর্যায় সাফ করতে হবে।

  • আবেদনের তারিখ –

RPF কনস্টেবল বা সাব-ইন্সপেক্টর পদের জন্য আবেদন করতে আগ্রহী প্রার্থীরা 15 এপ্রিল, 2024 থেকে শুরু করে 14 মে, 2024 তারিখে উইন্ডো বন্ধ হওয়ার সাথে সাথে তাদের আবেদন জমা দিতে পারেন। এই সময়কাল প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে তাদের আবেদনগুলি প্রস্তুত করতে এবং জমা দেওয়ার জন্য এক মাস সময় দেয়।

  • নিবন্ধন ফি –

সাধারণ এবং ওবিসি প্রার্থীদের নিবন্ধন ফি হল ₹500, যেখানে SC, ST, মহিলা এবং প্রাক্তন সেনা প্রার্থীদের অবশ্যই ₹250 দিতে হবে। এই ফি অনলাইনে প্রদান করা যেতে পারে, যা সকল প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য সহজ এবং অ্যাক্সেসযোগ্য উপায়ে সহজতর করে।

কীভাবে অনলাইনে আবেদন করবেন –

RPF কনস্টেবল বা সাব-ইন্সপেক্টর পদের জন্য আবেদন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • অফিসিয়াল ওয়েবসাইট rrbapply.gov.in দেখুন।
  • নিয়োগ বিভাগে নেভিগেট করুন এবং প্রাসঙ্গিক পদ (কনস্টেবল বা সাব-ইন্সপেক্টর) নির্বাচন করুন।
  • আপনার মৌলিক তথ্য প্রদান করে এবং একটি ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড গ্রহণ করে নিবন্ধন করুন।
  • প্রদত্ত শংসাপত্র ব্যবহার করে লগ ইন করুন।
  • সঠিকভাবে সমস্ত প্রয়োজনীয় বিবরণ সহ আবেদনপত্রটি পূরণ করুন।
  • শিক্ষাগত শংসাপত্র, শনাক্তকরণ প্রমাণ এবং ছবি সহ প্রয়োজনীয় নথি আপলোড করুন।
    অনলাইনে আবেদন ফি পরিশোধ করুন।
  • সমস্ত তথ্য সঠিক কিনা তা নিশ্চিত করতে আপনার আবেদন পর্যালোচনা করুন এবং জমা দিন।
  • ভবিষ্যতের রেফারেন্সের জন্য আবেদনপত্রের একটি কপি এবং অর্থপ্রদানের রসিদ রাখুন।
গুরুত্বপূর্ণ লিঙ্ক –

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here